mesiফড়িং মিডিয়া – স্পোর্টস ডেস্ক: আর্জেন্টিনার জন্য লিওলেন মেসি কতটা গুরুত্বপূর্ণ, তা আরেকবার বোঝালেন। তার একমাত্র গোলে বিশ্বকাপ বাছাই পর্বে ১০ জনের দল নিয়েও উরুগুয়েকে হারিয়েছে বাউজার শিষ্যরা। গত জুনে কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে হারার পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দেন বার্সেলোনার এই তারকা।

অবসর ভেঙে ফিরেই আর্জেন্টিনাকে জয় উপহার দিলেন ২৯ বছর বয়সী এই ফরোয়ার্ড। বাংলাদেশ সময় শুক্রবার ভোরে খেলার ৪৩ মিনিটের মাথায় মেসি গোলটি করেন। প্রতিপক্ষের ডি বক্সে একজনকে কাটিয়ে জোরালো শট নেন তিনি। বল প্রতিপক্ষের একজনের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়।

অবশ্য দুই মিনিট পরেই বার্সেলোনায় মেসির সতীর্থ লুইস সুয়ারেজ দলকে সমতায় ফেরানোর সুযোগ পেয়েছিলেন। বল পায়ে বাঁ-দিক দিয়ে ডি বক্সে ঢুকে পড়লেও শট নিতে দেরি করে ব্যর্থ হন তিনি।

প্রথমার্ধের শেষ মিনিটে স্বাগতিক আর্জেন্টিনা ১০ জনের দলে পরিণত হয়। দিবালা দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়লে চাপে পড়ে তারা। কিন্তু মেসির জাদুতে সে চাপ কাটিয়ে শেষ পর্যন্ত ওই গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

এ জয়ে শীর্ষে ওঠে এসছে আর্জেন্টিনা, ৭ ম্যাচে তাদের পয়েন্ট ১৪। উরুগুয়ে, কলম্বিয়া ও ইকুয়েডরের পয়েন্ট সমান ১৩। গোল ব্যবধানে এগিয়ে দ্বিতীয় স্থানে সুয়ারেজরা। এরপর যথাক্রমে কলম্বিয়া ও ইকুয়েডর।

এর আগে ইকুয়েডরকে ৩-০ গোলে হারানো ব্রাজিল ১২ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে। দিনের অন্য ম্যাচে কলম্বিয়া ২-০ গোলে ভেনিজুয়েলাকে এবং বলিভিয়া একই ব্যবধানে পেরুকে হারিয়েছে।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে পরের ম্যাচটি আগামী ৭ সেপ্টেম্বর ভেনিজুয়েলার মাঠে খেলবে আর্জেন্টিনা।

উরুগয়ের ম্যাচের আগে কোচ এদগার্দো বাউজা জানিয়েছিলেন, বাছাইপর্বের ম্যাচে খেলার জন্য মেসি ফিট এবং মুখিয়ে রয়েছেন। স্প্যানিশ লা লিগায় গত রোববারের ম্যাচে বাঁ পায়ের হ্যামস্ট্রিংয়ে চোট পান মেসি। এরপরও জাতীয় দলের ক্যাম্পে যাওয়ার জন্য তাকে অনুমতি দেয় বার্সেলোনা।

কোচের দায়িত্ব নিয়েই মেসিকে ফেরানোর লক্ষ্য জানান এদগার্দো বাউজা। ঘরের মাঠে শিষ্যদের দারুণ পারফরম্যান্সে নতুন কোচের শুরুটাও তাই হল দুর্দান্ত।